সুপার লিগ থেকে সরে আসবে না রিয়াল, বার্সেলোনা ও জুভেন্টাস

বিতর্কিত সুপার লিগের মূল তিন কারিগর রিয়াল মাদ্রিদ, জুভেন্টাস ও বার্সেলোনা নিজেদের অবস্থান থেকে সরে না আসার ইঙ্গিত দিয়েছে। গত সপ্তাহে রিয়াল মাদ্রিদের সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ ঘোষণা দিয়েছিলেন তারা এই পরিকল্পনা বাস্তবায়নে বদ্ধপরিকর। এবার পেরেজের সঙ্গে একই সুরে কথা বলেছেন জুভেন্টাসের সভাপতি আন্দ্রে আগনেলি ও বার্সেলোনা প্রধান হুয়ান লাপোর্তা।

প্রস্তাবনাটির ভবিষ্যত নিয়ে আগামী বছর আদালত তাদের সিদ্ধান্ত জানাবে। পেরেজ বলেন, পুরনো ইউরোপীয়ান ফুটবলে আমরা অনেক বড় ভুল করছি। বিশ্বের শীর্ষ ক্লাবগুলো মধ্য থেকে অন্য কোন দলেরই বেরিয়ে আসার কোন উপায় নেই।

সম্প্রতি এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিক করেছে প্রভাবশালী ব্রিটিশ গণমাধ্যম ডেইলিমেইল অনলাইন, দ্য টেলিগ্রাফ।

২০২১ সালের এপ্রিলে ১২টি শীর্ষ ইউরোপীয়ান ক্লাব নিয়ে সুপার লিগ আয়োজনের যে প্রস্তাবনা দেয়া হয়েছিল তার নেতৃত্ব দিয়েছিলেন পেরেজ। কিন্তু বিশ্বজুড়ে সমর্থক ও কর্মকর্তাদের চাপে মুখে প্রায় সব ক্লাবই এই পরিকল্পনা থেকে কয়েকদিনের মধ্যেই সরে আসতে বাধ্য হয়। চ্যাম্পিয়ন্স লিগকে সরাসরি তোপের মুখে ফেলা এই সুপার লিগে ১২টি ক্লাবের মধ্যে শুধুমাত্র রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও জুভেন্টাস এখনো তাদের অবস্থানে অনড় রয়েছে।

ইউরোপীয়ান ফুটবলকে পেরেজ টেনিসের সঙ্গে তুলনা করে বলেন, বড় ম্যাচগুলো থেকে সমর্থকদের বঞ্চিত করার কোন অর্থ নেই। নাদাল ও ফেদেরার একে অপরের সঙ্গে ৪০ বার মোকাবেলা করেছেন, নাদাল ও জকোভিচ খেলেছেন ৫৯ বার। কিন্তু এই ম্যাচগুলো কখনই সমর্থকদের কাছে বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়নি। অথচ রিয়াল মাদ্রিদ ও লিভারপুল ৬৭ বছরে মাত্র ৯ বার একে অপরের বিপক্ষে খেলেছে।

চলতি বছর জুলাইয়ে সুপার লিগ প্রকল্প আবারো প্রাণ ফিরে পায়। যখন উয়েফা দ্বারা একটি প্রভাবশালী অবস্থানের অপব্যবহারের অভিযোগে মামলাটি ইউরোপীয়ান ইউনিয়ন কোর্ট অফ জাস্টিসে আনা হয়েছিল। মাদ্রিদের একজন বিচারপতির অনুরোধে মামলাটি সেখানে তোলা হয়েছিল।

পেরেজের বিষয়টি নিয়ে উয়েফা সভাপতি আলেক্সান্দার সেফেরিন রোমে এক সংবাদ সম্মেলনে বলেন, আরও একবার সে প্রমাণ করল এই ধরনের পরিকল্পনা অন্য সবকিছুকে বন্ধ করে দিতে পারে। এখানে কোন ছোট দলের বিপক্ষে খেলার কোন অবকাশ নেই।

গত সপ্তাহে আগনেলি এই প্রকল্পের প্রতি নিজের শক্ত অবস্থানে আরো একবার জানান দিয়েছেন। একইদিন বার্সেলোনা সভাপাতি লাপোর্তা তাদের বার্ষিক আর্থিক প্রতিবেদন উপস্থাপন করার সময় সুপার লিগ প্রকল্পের প্রতি তাদের ইতিবাচক মনোভাবের ইঙ্গিত দিয়েছেন। এ সময় বার্সা সভাপতি বলেন, সুপার লিগ চ্যাম্পিয়ন্স লিগের উন্নত একটি ফর্মেট হতে পারে। আমি নিশ্চিতভাবে বলতে পারি এই ধরনের প্রতিযোগিতা খুব দ্রুতই বিশ্বের সেরা আকর্ষনীয় টুর্নামেন্ট হিসেবে পরিচিতি লাভ করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *