ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন লুলা

ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন লুলা

ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন লুলা দা সিলভা। এর মধ্য দিয়ে তৃতীয়বারের মতো দেশটির রাষ্ট্রপ্রধানের চেয়ারে বসলেন তিনি।এর আগে ২০০৩ থেকে ২০১০ সাল পর্যন্ত ব্রাজিলের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন ৭৭ বছর বয়সী লুলা।আন্তর্জাতিক একাধিক সংবাদমাধ্যমের খবরে এই তথ্য নিশ্চিত করা হয়।

লুলার শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত হননি বিদায়ী প্রেসিডেন্ট জইর বলসোনারো। গত সপ্তাহে রাজধানী ব্রাসিলিয়ার বিমানবন্দরের কাছে একটি বিস্ফোরক ভর্তি ট্রাক রেখেছিলেন বলসোনারোর সমর্থকেরা। ঘটনাটি ব্রাজিলে ‘বিশৃঙ্খলার বীজ বপনের’ লক্ষ্যে ঘটানো হয়েছে বলে উল্লেখ করেছিলেন লুলা। এ ছাড়া বলসোনারোর সমর্থকেরা নির্বাচনের পর থেকেই ব্রাজিলের বিভিন্ন রাজ্যে বিক্ষোভ করে আসছিলেন।

এদিকে শপথ গ্রহণের পর নয়া প্রেসিডিন্ট লুলা বলেন, ব্রাজিলের পড়তির দিকে থাকা অর্থনীতিকে চাঙ্গা করতে কাজ করবে তাঁর সরকার। একইসঙ্গে স্বাস্থ্য, শিক্ষা ও বিজ্ঞান খাতে অর্থায়নের যে ঘাটতি আছে তা পূরণে চেষ্টা করা হবে।

লুলার দেওয়া প্রতিশ্রুতিগুলোর মধ্যে আরও রয়েছে, ব্রাজিলের দরিদ্র মানুষের জীবনমান উন্নয়ন, জাতিগত ও লিঙ্গসমতা আনা এবং আমাজন বন ধ্বংস শূন্যের কোঠায় আনা। ব্রাজিলের মানুষকে সঙ্গে নিয়ে দেশকে নতুন করে গড়তে চান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *