নতুন বছরে মন্দার মুখে পড়বে বিশ্বের এক তৃতীয়াংশ দেশ

নতুন বছরে মন্দার মুখে পড়বে বিশ্বের এক তৃতীয়াংশ দেশ

বিগত বছরগুলোর তুলনায় ২০২৩ সালের বৈশ্বিক অর্থনীতি চরম কঠিন পরিস্থিতিতে পড়ার আশঙ্কা করছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফ। যুক্তরাষ্ট্র, ইউরোপ ও চীনের অর্থনৈতিক অস্থিতিশীলতায় মন্দার মুখে পড়বে বিশ্বের এক তৃতীয়াংশ দেশ।

সিবিএসের ‘ফেইস দ্য ন্যাশন’ অনুষ্ঠানে দেওয়া সাক্ষাৎকারে অর্থনৈতিক দুরবস্থার এই পূর্বাভাস দেন আইএমএফ ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিভা।

তিনি বলেন, বিশ্বের দ্বিতীয় বৃহৎ অর্থনীতির দেশ চীন কোভিড বিধিনিষেধ শিথিল করলেও ব্যবসা-বাণিজ্যে করোনার রেশ আগামী ৬ মাস পর্যন্ত থাকবে। এতে প্রবৃদ্ধির ওপর শুধু আঞ্চলিক নয়; বৈশ্বিক কুপ্রভাব পড়বে। করোনা মহামারির আগে বৈশ্বিক অর্থনীতিতে ৩৪ থেকে ৪০ শতাংশ অবদান ছিলো চীনের যা গত চার দশকের মধ্যে বর্তমানে সর্বনিম্ন পর্যায়ে অবস্থান করছে।

জর্জিভা বলেন, ইউক্রেন যুদ্ধের কারণে ইউরোপের প্রায় অর্ধেক অঞ্চল অর্থনৈতিক মন্দার মধ্য দিয়ে যাচ্ছে। আর শ্রমবাজারের চাঙ্গাভাবের কারণে মূল্যস্ফীতির পরও যুক্তরাষ্ট্রের অবস্থা তুলনামূলক স্থিতিশীল বলে দাবি করেন আইএমএফ ব্যবস্থাপনা পরিচালক। এই দুরবস্থা পর্যালোচনা করে গত অক্টোবরে ২০২৩ সালের সম্ভাব্য বৈশ্বিক প্রবৃদ্ধি কিছুটা কমিয়ে দুই দশমিক সাত শতাংশ নির্ধারণ করে আইএমএফ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *