এমাসেই ৩টি শৈত্যপ্রবাহ, তাপমাত্রা নামবে ৬ ডিগ্রিতে

এমাসেই ৩টি শৈত্যপ্রবাহ, তাপমাত্রা নামবে ৬ ডিগ্রিতে

জানুয়ারি মাসে দেশে ২ থেকে ৩টি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। এর মধ্যে ১টি মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ অর্থাৎ তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নামতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর।

জানুয়ারি মাসের জন্য দেওয়া আবহাওয়ার দীর্ঘমেয়াদী পূর্বাভাসে এই তথ্য জানিয়েছে আবহাওয়া বিশেষজ্ঞ কমিটি। গত ১ জানুয়ারি কমিটির সভায় এই পূর্বাভাস তৈরি করা হয়।

বিশ্ব আবহাওয়া সংস্থা অনুমোদিত সংস্থার মডেল পূর্বাভাস, আবহাওয়া উপাত্ত, ঊর্ধ্বাকাশের আবহাওয়া বিন্যাস, বায়ুমণ্ডলের বিভিন্ন স্তরের বিশ্লেষিত আবহাওয়া মানচিত্র, জলবায়ু মডেল, এল নিনো/ লা-নিনার অবস্থা যথাযথ বিশ্লেষণ করে বিশেষজ্ঞ কমিটি জানুয়ারি মাসের জন্য এই পূর্বাভাস নির্ধারণ করেন।

পূর্বাভাসে বলা হয়, এ মাসে সামগ্রিকভাবে দেশের স্বাভাবিক বৃষ্টিপাতের তুলনায় কম বৃষ্টিপাত হতে পারে। এ সময় দেশে ২ থেকে ৩টি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। যার মধ্যে ১টি মাঝারি (০৬ থেকে ০৮ ডিগ্রি সেলসিয়াস) ধরনের শৈত্যপ্রবাহ হতে পারে। এ মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষায় কিছুটা বেশি থাকতে পারে।

এ মাসে দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে এবং নদনদী অববাহিকায় মাঝারি বা ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা বা মাঝারি কুয়াশা পড়তে পারে। ঘন কুয়াশা পরিস্থিতি কখনো কখনো দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে বলেও পূর্বাভাসে বলা হয়।

বিগত মাসের পরিস্থিতি তুলে ধরে আবহাওয়া পর্যবেক্ষক কমিটি জানায়, ডিসেম্বর মাসে দেশে স্বাভাবিকের চেয়ে -৬৬.৬ শতাংশ কম বৃষ্টি হয়েছে। পুরো মাসের মধ্যে একদিনে সর্বোচ্চ বৃষ্টিপাত গত ২৭ ডিসেম্বর সীতাকুণ্ডে ৫০ মিলিমিটার রেকর্ড হয়েছে। এ মাসে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৯ ডিসেম্বর কক্সবাজারে ৩৩.২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৩ ডিসেম্বর বদলগাছিতে ৮.৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়েছে।

এ মাসে দেশের সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষায় ১.২ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষায় ০.৩ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল। একইসঙ্গে সারা দেশের গড় তাপমাত্রা ১.০ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল বলেও জানায় আবহাওয়া বিশেষজ্ঞ কমিটি।

মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলায় ৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

শ্রীমঙ্গল আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, সোমবার সকালে বাতাসের গতিবেগ ঘণ্টায় ১১ কিলোমিটার ছিল। আগামী ৩ দিনের পূর্ভাবাস অনুযায়ী তাপমাত্রা কমতে থাকবে। মঙ্গলবার বৃষ্টিপাত হওয়ার আশঙ্কা রয়েছে। পূর্বাবাসে দেখা গেছে, তাপমাত্রা কমে ৮ ডিগ্রি সেলসিয়াসে নামবে।

আবহাওয়া পর্যবেক্ষণাগার শ্রীমঙ্গলের আবহাওয়া সহকারী মো. আনিসুর রহমান বলেন, ‘তাপমাত্রা কমে যাওয়ায় শীতের তীব্রতা বাড়ছে শ্রীমঙ্গলে। সিলেট বিভাগের মাঝে সবচেয়ে বেশি শীত শ্রীমঙ্গলেই রেকর্ড করা হয়। নভেম্বর থেকে হঠাৎ করে শীতের তীব্রতা অনুভূত হতে শুরু করেছে। আমাদের রেকর্ড অনুযায়ী, আগামীতে এখানকার শীতের তীব্রতা আরও বাড়বে। আরও কমতে থাকবে তাপমাত্রা। তাপমাত্রা নিচে নামার কারণে শ্রীমঙ্গলে বাড়ছে শীতের তীব্রতা।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *