ইউক্রেন যুদ্ধের দ্রুত অবসান চায় বাংলাদেশ

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, রাশিয়া-ইউক্রেনের চলমান যুদ্ধ দ্রুত বন্ধ চায় বাংলাদেশ। এর কারণে সারাবিশ্বে পণ্যের সাপ্লাই চেইন বাধাগ্রস্ত হয়েছে। প্রয়োজনে যুদ্ধ বিরতিতে যাবার কথাও বলেন তিনি। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর আমন্ত্রণে ব্রুনাইয়ের সুলতানের বাংলাদেশ সফর উপলক্ষে আজ মঙ্গলবার (১১ই অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে এসব জানান পররাষ্ট্রমন্ত্রী। এসময় তিনি বলেন, রাশিয়া-ইউক্রেন ইস্যুতে জাতিসংঘে বাংলাদেশের ভোট কোনদিকে যাবে, তা জনসম্মুখে বলতে চায় না সরকার।

বিদেশি কূটনীতিকদের কাছে দেশের ইস্যুতে সাংবাদিকদের ধর্না দেয়া থেকে বেরিয়ে আসার আহ্বানও জানান মন্ত্রী।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর আমন্ত্রণে আগামী ১৫ থেকে ১৭ই অক্টোবর বাংলাদেশ সফর করবেন, ব্রুনাইয়ের সুলতান হাজি হাসানাল বলকিয়াহ মুইজ্জাদ্দিন ওয়াদদৌল্লাহ। সফরের দ্বিতীয় দিন দ্বি-পাক্ষিক বৈঠক হবে। এসময় উভয় দেশের মধ্যে কয়েকটি চুক্তি সই হবে।

ব্রুনেইয়ের সুলতানের সফরে দু’দেশের মধ্যে সরাসরি উড়োজাহাজ চলাচল, ব্রুনেইয়ে বাংলাদেশের কর্মী নিয়োগ, সমুদ্রগামী জাহাজে কর্মরত নাবিকদের সনদ দেওয়াসহ ৫টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হতে পারে। আব্দুল মোমেন বলেন, ‘জ্বালানি আমদানির বিষয়ে ব্রুনেইয়ের সঙ্গে আলোচনা করছি। এই আলোচনায় অগ্রগতি হয়েছে।’

প্রায় ২০ থেকে ২৫ হাজার বাংলাদেশি কর্মী বর্তমানে ব্রুনেইয়ে কাজ করছেন বলে জানান পররাষ্ট্রমন্ত্রী। ব্রুনেইয়ে বাংলাদেশি কর্মী নিয়োগের বিষয়টি দেশটির সুলতানের আসন্ন সফরে প্রাধান্য পাবে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, ব্রুনেইয়ের সুলতান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। তাঁর সম্মানে রাষ্ট্রপতির দেওয়া এক নৈশভোজে যোগ দেবেন। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *